• " />

     

    যে সিরিজ শুধুই হারাবার

    যে সিরিজ শুধুই হারাবার    

    নিরাপত্তা ইস্যুতে অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফর বাতিল করার পর সেটার নেতিবাচক প্রভাবের শঙ্কাটাই বেশী মাথাচাড়া দিয়ে উঠেছিল। সে ধারাবাহিকতায় অন্য বিদেশী দলগুলো বাংলাদেশে আসতে অস্বীকৃতি জানাতে শুরু করলে সেটা বাংলাদেশ ক্রিকেটের জন্য কি ধরণের অশনি সংকেত হয়ে উঠত তা বলাই বাহুল্য। এমন প্রেক্ষিতে পরিস্থিতি সামাল দিতে অনেকটা তরিঘরি করেই জিম্বাবুয়ের সাথে ঘরের মাঠে ওয়ানডে ও টি২০ সিরিজ আয়োজন করে বিসিবি। মাঠের বাইরের কূটনীতিতে এই আয়োজন কতোটা হালে পানি দেবে সেটা বলা সময়সাপেক্ষ। তবে ক্রিকেটীয় দৃষ্টিকোনে আগামী শনিবার থেকে শুরু হতে যাওয়া একদিনের আন্তর্জাতিক সিরিজে বাংলাদেশ পাওয়ার আছে সামান্যই, অথচ বড় ধরণের ‘অঘটন’-এ হারাতে হতে পারে ওডিআই র‍্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো পাওয়া সাত নম্বর জায়গাটি।

     

     

    আইসিসির ‘র‍্যাংকিং প্রেডিক্টর’-এর হিসেব বলছে ৩ ম্যাচের সিরিজে সবক’টি ম্যাচ জিতলেও টাইগারদের রেটিং পয়েন্ট মাত্র ১ বেড়ে হবে ৯৭। ১০০ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের উপরে ৬ নম্বরে থাকা ইংল্যান্ডের জন্য তা কোন সমস্যা তৈরি করবে না।

     

    বাংলাদেশে সিরিজের একটি ম্যাচ হেরে গেলে, অর্থাৎ ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিলেও রেটিংয়ে ২ পয়েন্ট হারাবে। ১-২ ব্যবধানে সিরিজ হেরে গেলে খোয়াতে হবে ৫ পয়েন্ট। আর যদি সফরকারীরা ৩-০ ব্যবধানে সিরিজ জিতে যায় তাহলে ৮ পয়েন্ট হারিয়ে বাংলাদেশের রেটিং হবে পাকিস্তানের সমান ৮৮। তবে দশমিকের হিসেবে বাংলাদেশ র‍্যাংকিংয়ে এক ধাপ পিছিয়ে পাকিস্তানের পিছনে ৮ নম্বরে চলে যাবে।

     

    কিন্তু এতক্ষণ যে অংক কষা হল সেটার স্থায়িত্ব খুব বেশী লম্বা হবে না। ১১ নম্ভেবর থেকে শুরু হচ্ছে পাকিস্তান আর ইংল্যান্ডের মধ্যে চার ম্যাচের ওয়ানডে সিরিজ। প্রথম দলটি র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এক ধাপ পিছিয়ে, দ্বিতীয় দলটি এক ধাপ এগিয়ে। এই সিরিজের ফলাফলের উপরই তাই নির্ভর করছে বাংলাদেশের ‘প্রকৃত’ ওডিআই র‍্যাংকিং।

     

    চার ম্যাচের সিরিজে পাকিস্তান ইংল্যান্ডকে ‘হোয়াইট ওয়াশ’ করলে পাকিস্তানের রেটিং পয়েন্ট বেড়ে হবে ৯৩, ইংল্যান্ডের কমে হবে ৯৫। এতে পাকিস্তানের র‍্যাঙ্কিংয়ে কোন পরিবর্তন না হলেও ইংল্যান্ডকে টপকে বাংলাদেশ চলে যাবে ছয় নম্বরে যদি মাশরাফি বাহিনী জিম্বাবুয়েকে ৩-০ ব্যবধানে হারাতে পারে।

     

     

    পুরো সিরিজে পাকিস্তান একটি ম্যাচ হারলেও বাংলাদেশের সাত নম্বর জায়গা অক্ষুণ্ণ থাকবে, যদি মাশরাফিরা সিরিজ না হেরে যায়। ৩-১ ব্যবধানে সিরিজ জিতলেও পাকিস্তানের রেটিং ১ কমে হবে ৮৭, সেক্ষেত্রে জিম্বাবুয়ের কাছে ০-৩ ব্যবধানে হেরে গেলেও ৮৮ রেটিং নিয়ে বাংলাদেশ সাত নম্বরেই থেকে যাবে। ওদিকে সিরিজে ১-৩ ব্যবধানে হারলেও ইংল্যান্ডের পয়েন্ট মাত্র ৩ কমে হবে ৯৭। বাংলাদেশ ৩-০ তে সিরিজ জিতলে বাংলাদেশের পয়েন্টও হবে ৯৭। কিন্তু দশমিকের হিসেবে ইংল্যান্ড ছয় নম্বরেই বহাল থাকবে, বাংলাদেশ সাতে।

     

    এসব হিসেবও বদলে যেতে পারে চলতি সিরিজের শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ শ্রীলংকাকে হারিয়ে দিলে। ম্যাচটা জিতলে ক্যারিবিয়দের রেটিং হবে ৮৮। সেক্ষেত্রে র‍্যাংকিংয়ে কি রদবদল হতে পারে সেটা উপরের হিসেবের সাথে মিলিয়ে আপনিই বের করে নিতে পারেন!