• " />

     

    এক আউটেই ম্যাচ মুঠোর বাইরে!

    এক আউটেই ম্যাচ মুঠোর বাইরে!    

    ক্রিজ ছেড়ে প্রায় চলেই গিয়েছিলেন। নিউজিল্যান্ডের ক্রিকেটারেরাও প্রায় উল্লাস শুরুই করে দিয়েছিল। হটস্পটে যখন দেখা যাচ্ছে, বল ব্যাটে চুমু খেয়েছে, তখন তো সেটা আউটই হওয়া উচিত। কিন্তু সবাই যেটা ভাবলেন, আম্পায়ার নাইজেল লং ভাবলেন তাঁর উলটো। নাথান লায়নকে নট আউট ঘোষণা করে স্তম্ভিত করে দিলেন ম্যাককালামদের। অবাক কি লায়নও কম হয়েছেন ?

     

    অস্ট্রেলিয়ার রান তখন আট উইকেটে ১১৭। লায়ন তখন রানের খাতাই খোলেননি। শেষ পর্যন্ত যদি কম রানে ফিরে যেতেন তাহলে সিদ্ধান্তটি নিয়ে হয়তো এতো কথা হতো না। কিন্তু ওখান থেকে যে নেভিলের সঙ্গে জুটি গড়ে অস্ট্রেলিয়াকে দারুণভাবে ম্যাচে ফিরিয়ে এনেছেন। নবম উইকেটে দুজন মিলে ৭৪ রান যোগ করেছেন, লায়ন করেছেন ৩৪। অস্ট্রেলিয়াও প্রথম ইনিংসে ২২ রানের লিড নিয়ে এখন ম্যাচে এগিয়ে।

     

    ঘটনাটা হয়েছিল নিউজিল্যান্ডের অভিষিক্ত স্পিনার স্যান্টনার বল করার সময়। সুইপ করতে গেলে বল লায়নের ব্যাটে বাতাস লাগিয়ে চলে যায় প্রথম স্লিপে। কিউইদের আবেদনে আম্পায়ার নাকচ করে দিলে ম্যাককালাম রিভিউ নেন। তখনই থার্ড আম্পায়ার লং প্রায় পাঁচ মিনিট ধরে রিপ্লে দেখেন। স্নিকো দেখে কিছু বোঝা না গেলেও হট স্পটেই ধরা পড়ে ব্যাপারটা। লায়নের ব্যাটে হালকা চুমু খাওয়ার নমুনাটাও দেখাই যাচ্ছিল। সবকিছু দেখে লায়নও প্যাভিলিয়নের দিকে হাঁটাই শুরু করে দিয়েছিলেন। কিন্তু সবাইকে অবাক করে দিয়ে আম্পায়ার লং নট আউটের ঘোষণা দেন।

     

     

    পরে এ নিয়ে শুরু হয়ে যায় তুমুল সমালোচনা। টুইটারে যেমন শেন ওয়ার্ন বলে বসেন, "ক্রিকেটের ভয়াবহ পাঁচ মিনিট ছিল ওটা। নাইজেল লং জঘন্য একটা সিদ্ধান্ত দিয়েছেন। লায়ন পরিষ্কারভাবেই আউট ছিল। আর সে তো হাঁটাই শুরু করে দিয়েছিল।" ম্যাথু হেইডেন যেমন সরাসরি বলেছেন, "ব্যাটসম্যান আউট হয়ে যাওয়ার পর হাঁটা শুরু করে দিলে আর কী সাক্ষ্য দরকার আপনার?" ক্রিস রজার্স যেমন প্রশ্ন করেছেন, "আমরা কি হট স্পটকে গোনায় ধরছি না? তাহলে ডিআরএস রাখার দরকার কী?"