• " />

     

    ৫৯ মিনিটের তাণ্ডব

    ৫৯ মিনিটের তাণ্ডব    

    শহীদ আফ্রিদির ৩৭ বলে শতকের রেকর্ডটা টিকে ছিল প্রায় ১৭ বছর। গত বছরের জানুয়ারিতে সেটা ভেঙ্গেছেন কিউই ব্যাটসম্যান কোরি অ্যান্ডারসন। দুর্ভাগাই বলতে হবে তাঁকে, রেকর্ডটা যে তাঁর অক্ষুণ্ণ থেকেছে মাত্র এক বছর ১৭ দিন। কিছুক্ষণ আগেই নিউ ওয়ান্ডারার্স স্টেডিয়ামকে ছক্কা বৃষ্টিতে রীতিমত ভাসিয়ে দিয়ে প্রোটিয়া অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স সেঞ্চুরি তুলে নিয়েছেন মাত্র ৩১ বলে। এখানেই শেষ নয়, শতরানের পথে তিনি ভেঙ্গে দিয়েছেন একদিনের আন্তর্জাতিকে দ্রুততম ফিফটির ১৮ বছরের পুরনো রেকর্ডও।

     

    উইকেটে এসেছিলেন ৩৯তম ওভারে। ইনিংসের এই পর্যায়ে নেমে যে সেঞ্চুরি করতে পারে কেউ, এই ধারণাই তো অনেকটা অলীক কল্পনার মত লাগে। সেখানে ডি ভিলিয়ার্স শুধু শতরান করেই থেমে থাকেননি, করেছেন আরও ৪৯টি রান। আর সব মিলিয়ে তিনি বল খেলেছেন কতগুলো জানেন? মাত্র ৪৪টি!

     

     

    মাত্র একটা পরিসংখ্যানই যথেষ্ট ডি ভিলিয়ার্সের আজকের খুনে মনোভাবটা ফুটিয়ে তুলতে। ৩৮ ওভার পর্যন্ত প্রোটিয়াদের রান রেট ছিল ৬.২৮, ৩৯তম ওভারে তিনি নামার পর ইনিংস শেষে যেটা গিয়ে দাঁড়ায় ৮.৭৮-এ!

     

    ডোয়াইন স্মিথের করা ৪৯তম ওভার থেকে তুলেছেন ৩০ রান, নয়টি চারের পাশাপাশি সরাসরি সীমানা পার করেছেন ১৬ বার! এটাও আরেকটা রেকর্ড। এক্ষেত্রে অবশ্য শীর্ষস্থানে রোহিত শর্মার সাথে সহাবস্থান করতে হচ্ছে তাঁকে। ২০১৩ সালে ২০৯ রানের ইনিংস খেলার পথে ১৬টি ছয় মেরেছিলেন রোহিত। আর দ্রুততম ফিফটির এর আগের রেকর্ডটা করেছিলেন সনাথ জয়াসুরিয়া, ১৯৯৬ সালে পাকিস্তানের বিপক্ষে ১৭ বলে অর্ধশতক তুলেছিলেন তিনি। আর ডি ভিলিয়ার্স আজ অর্ধশতরানের দেখা পেয়েছেন ১৬ বলের মাথায়।

     

    ইনিংসের শেষ ওভারে ডিপ কাভারে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরার সময় তাঁকে কুর্নিশ করে সম্মান জানান ক্রিস গেইল। দক্ষিণ আফ্রিকার রান ততক্ষণে পৌঁছে গেছে ৪৩৯-এ।

     

    সবচেয়ে আশ্চর্যের বিষয়, বিপুল এ ধ্বংসযজ্ঞ সংঘটিত হতে সময় লেগেছে মাত্র ৫৯ মিনিট!