• আইসিসি বিশ্বকাপ ২০১৫
  • " />

     

    নতুন মাইলফলকের সামনে ভেট্টোরি

    নতুন মাইলফলকের সামনে ভেট্টোরি    

    প্রথম নিউজিল্যান্ডার হিসেবে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ৩০০ উইকেট শিকারের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ড্যানিয়েল ভেট্টোরি। চলতি বিশ্বকাপে এ পর্যন্ত পাওয়া ৮টি উইকেটসহ তাঁর মোট ওডিআই উইকেট সংখ্যা এখন ২৯৮। ৮ মার্চ আফগানিস্তানের বিপক্ষে ম্যাচটি দিয়েই হয়তো নতুন মাইলফলক পেরিয়ে যেতে পারেন এই কিউই স্পিনার।

    এ যাবতকালের একদিনের ক্রিকেট ইতিহাসে বিরল কৃতিত্বটি রয়েছে কেবল এগারো জন বোলারের। আর টেস্ট ও ওয়ানডে উভয় সংস্করণে তিন শতাধিক উইকেটের মালিক হয়েছেন এখন পর্যন্ত কেবল ৯ জন। উল্লেখ্য, টেস্টে ভেট্টোরির উইকেট সংখ্যা ৩৬২। উভয় ফরম্যাটেই শীর্ষস্থানটি মুত্তিয়া মুরালিধরণের। টেস্টে ৮০০ আর ওয়ানডে ৫৩৪ উইকেটের মালিক এই সাবেক লঙ্কান কিংবদন্তী।

     

    একদিনের ক্রিকেটে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকরা

    খেলোয়াড় ম্যাচ উইকেট গড়
    মুত্তিয়া মুরালিধরন (শ্রীলংকা) ৩৫০ ৫৩৪ ২৩.০৮
    ওয়াসিম আকরাম (পাকিস্তান) ৩৫৬ ৫০২ ২৩.৫২
    ওয়াকার ইউনুস (পাকিস্তান) ২৬২ ৪১৬ ২৩.৮৪
    চামিন্দা ভাস (শ্রীলংকা) ৩২২ ৪০০ ২৭.৫৩
    শহীদ আফ্রিদি (পাকিস্তান) ৩৯৫ ৩৯৫ ৩৪.২৬
    শন পোলক (দ. আফ্রিকা) ৩০৩ ৩৯৩ ২৪.৫০
    গ্লেন ম্যাকগ্রা (অস্ট্রেলিয়া) ২৫০ ৩৮১ ২২.০২
    ব্রেট লি (অস্ট্রেলিয়া) ২২১ ৩৮০ ২৩.৩৬
    অনিল কুম্বলে (ভারত) ২৭১ ৩২৭ ৩০.৮৯
    সনাথ জয়সুরিয়া (শ্রীলংকা) ৪৪৫ ৩২৩ ৩৬.৭৫
    জাভাগাল শ্রীনাথ (ভারত) ২২৯ ৩১৫ ২৮.০৮
    ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড) ২৯০ ২৯৮ ৩১.৮২

     

    তবে ভেট্টোরি বলছেন এসবের চেয়ে দলের সাফল্যের চিন্তাটাই এখন তাঁর কাছে ঢের বেশী প্রাধান্য পাচ্ছে, “অনেক আগে টেস্টে এমন একটা রেকর্ডের জন্য খুব ভাবতাম। সেটা হয়ে যাবার পর ওয়ানডেতেও এমন চিন্তা কিছুদিন মাথায় ছিল। তাও খুব সামান্য সময়ের জন্য। এই বিশ্বকাপে আমার দল যেভাবে এগোচ্ছে তাতে অন্যকিছু নিয়ে ভাবার আসলে অবকাশ পাচ্ছি না। তবে এমন একটা অর্জন হলে ভালো তো অবশ্যই লাগবে।”

    ১৯৯৭ সালে ওয়ানডে অভিষেকের পর এ পর্যন্ত এই বাঁহাতি স্পিনার ম্যাচ খেলেছেন ২৯০টি। ৩১.৮২ গড়ের পাশাপাশি তাঁর ওভার প্রতি রান দেয়ার হার ৪.১১। ক্যারিয়ার সেরা ৭ রানের বিনিময়ে ৫ উইকেট।