• " />

     

    নারী ক্রিকেটারের আট উইকেট

    নারী ক্রিকেটারের আট উইকেট    

    ইংল্যান্ডের ‘সেন্ট্রাল ল্যাঙ্কাশায়ার লীগ’-এর একটি ম্যাচ চলমান, ব্যাটিংয়ে থাকা আন্সওয়ার্থ ক্রিকেট ক্লাবের একের পর এক ব্যাটসম্যান ফিরে যাচ্ছেন বল হাতে রীতিমত জাদু দেখিয়ে যাওয়া এক বোলারের তোপে পড়ে। দেখতে দেখতে আট উইকেট জমা হয়ে গেল উক্ত বোলারের ঝুলিতে। ভাবছেন, এ আর এমন কি? হতেই তো পারে ! তবে এই তথ্য খুব সম্ভবত চোখ কপালে তুলবে আপনার যে, আলোচ্য বোলার একজন নারী, আর তাঁর সাথে মাঠে থাকা অন্য ২১ জনই পুরুষ।

     

     

    ঘটনাটি গত রোববারের, হেইউড ও আন্সওয়ার্থের মধ্যকার একটি ম্যাচের। কেট ক্রস নামক সেই নারী ক্রিকেটার এ দিন একাই ধসিয়ে দিয়েছেন আন্সওয়ার্থকে। ইংল্যান্ডের জাতীয় মহিলা দলের হয়ে দুটো টেস্ট ও নয়টি একদিনের আন্তর্জাতিকে অংশ নেওয়া এ ক্রিকেটার মাসখানেক আগেই জন্ম দিয়েছিলেন অতি অভাবনীয় এক ঘটনার।

     

    ল্যাঙ্কাশায়ার লীগের ১২৩ বছরের ইতিহাসে প্রথম নারী ক্রিকেটার হিসেবে অভিষিক্ত হয়েছিলেন কোন একটি ক্লাবের মূল দলের হয়ে। অভিষেকেই ৩ উইকেট নিয়ে প্রমাণ দিয়েছিলেন শীর্ষ পর্যায়ের লীগে খেলার যোগ্যতা আছে বলেই আজ তিনি এখানে। ক্রীড়ামোদী পরিবারে জন্মানো কেটের বাবা ডেভিড ক্রস ছিলেন একজন ফুটবলার, ওয়েস্ট হ্যামের হয়ে অনেকদিন আক্রমণভাগ সামলেছেন তিনি। বড় ভাই ববি ক্রস হেইউড ক্রিকেট ক্লাবেই তাঁর সতীর্থ। জমকালো পারফরমেন্সের পুরষ্কার শীঘ্রই পেতে পারেন কেট। কিছুদিনের মধ্যেই তাঁকে ইংল্যান্ডের মহিলা দলের কাপ্তান হিসেবে দেখা যেতে পারে বলে মনে করেন বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের সদস্য এবোনি রেইন্সফোর্ড ব্রেন্ট।