• বাংলাদেশ-পাকিস্তান সিরিজ ২০১৫
  • " />

     

    সময়টাই মাইলফলক পেরোবার

    সময়টাই মাইলফলক পেরোবার    

    বছর সাতেক আগের কথা, ২০০৮ সালের সেই জানুয়ারিতে নিউজিল্যান্ড সফর ছিল বাংলাদেশ দলের। স্মরণীয় এক ঘটনা ঘটেছিল টেস্ট সিরিজটাতে, প্রথম বাংলাদেশী ব্যাটসম্যান হিসেবে ৩০০০ রানের মাইলফলক পাড়ি দিয়েছিলেন হাবিবুল বাশার। সেই সিরিজে টেস্ট ক্যাপ মাথায় ওঠে ১৮ বছর বয়সী এক তরুণের। তখন কেই বা ভাবতে পেরেছিল, আজ অভিষিক্ত এ তরুণই হবেন তিন হাজার ছোঁয়া দ্বিতীয় বাংলাদেশী? ভালো কথা, তরুণের নামটা তামিম ইকবাল।

     

     

    নিঃসন্দেহে ক্যারিয়ারের সেরা সময়টা কাটাচ্ছেন এই মুহূর্তে, মাইলফলক অতিক্রম করার আদর্শ সময় তো এটাই। আজ মিরপুর টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় টেস্ট ক্যারিয়ারে ৩০০০ রান অতিক্রম করেন তামিম। আর এ কীর্তি হাতছানি দিচ্ছে আরও বড় এক অর্জনের। সাকিবকে টপকে দেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রানের অধিকারী হয়েছেন এই কিছুদিন আগে, এবার তাঁর সামনে টেস্টেও দেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক হবার সুযোগ, যে সম্মান হয়তো কালকেই অর্জিত হয়ে যেতে পারে। হাবিবুলকে টপকাতে আর মাত্র ১৭ রান প্রয়োজন তাঁর।

     

    পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন শেষে ৩২ রানে অপরাজিত থাকা তামিমের টেস্ট ক্যারিয়ারের সর্বমোট রান এই মুহূর্তে ৩০১০। আর তামিমের অভিষেকের পরের মাসেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো হাবিবুলের রান ৩০২৬, বর্তমানে জাতীয় দলের নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। ৩০০০ রানে পৌঁছতে হাবিবুলের লেগেছিল ৪৯ টেস্ট(৯৭ ইনিংস)। আর তামিমের লেগেছে ৩৯ টেস্ট, ইনিংসের হিসেবে ৭৬ ইনিংস।