• অস্ট্রেলিয়ার নিউজিল্যান্ড সফর ২০১৬
  • " />

     

    টেন্ডুলকারকে রেকর্ডবুক থেকে সরিয়ে দিলেন ভোজেস

    টেন্ডুলকারকে রেকর্ডবুক থেকে সরিয়ে দিলেন ভোজেস    

    অ্যাডাম ভোজেসের টেস্ট গড় কত এখন অনুমান করুন তো ? ১৪ টেস্টের পর সেই সংখ্যাটা অবিশ্বাস জাগাবে- ১০০.৩৩! তবে অস্ট্রেলিয়ার এই ব্যাটসম্যান আজ আরও বড় একটা কীর্তি করেছেন। দুই বার আউট হওয়ার মধ্যে ৫০০ রান করার কীর্তি টেস্ট ইতিহাসেই আর কোনো ব্যাটসম্যানের নেই।

     

    গত নভেম্বরে অ্যাডিলেড টেস্টে সর্বশেষ আউট হয়েছিলেন ভোজেস। সেটি নিউজিল্যান্ডের সঙ্গেই। আজ ওয়েলিংটন টেস্টের তৃতীয় দিনে অপরাজিত আছেন ১৭৬ রানে! গত দুই টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অপরাজিত ছিলেন ২৬৯ ও ১০৬ রান করে। তার মানে সর্বশেষ আউটের পর ৫০০ রান হয়ে গেছে ভোজেসের!

     

    এর আগে দুই ইনিংসে আউট হওয়ার মধ্যে সবচেয়ে বেশি রান ছিল শচীন টেন্ডুলকারের। ২০০৪ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত টানা তিন ইনিংসে ২৪১, ৬০, ১৯৪ রানে অপরাজিত ছিলেন টেন্ডুলকার। একটুর জন্য ৫০০ রান ছোঁয়া হয়নি লিটল মাস্টারের। টেন্ডুলকারের আগে এই রেকর্ডটা ছিল সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার গ্যারি সোবার্সের। ১৯৫৮ সালে ৩৬৫ রানের সেই অবিস্মরণীয় ইনিংসে অপরাজিত ছিলেন সোবার্স। পরের ইনিংসে করেছিলেন ১২৫ রান। আর অস্ট্রেলিয়ার হয়ে রেকর্ডটা ছিল মাইকেল ক্লার্কের। ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার সঙ্গে ব্রিসবেন ও অ্যাডিলেড টেস্টে দুই বার আউট হওয়ার মাঝে করেছিলেন ৪৮৭ রান।

     

     

     

    অথচ ভোজেস আউট হয়ে যেতে পারতেন আগের দিনেই। ব্রেসওয়েলের বলে বোল্ড হয়েও আম্পায়ারের সৌজন্যে নতুন জীবন পেয়েছিলেন। ব্রেসওয়েলের পা দাগের ভেতরে থাকলেও আম্পায়ার ডেকেছিলেন নো বল।

     

    ভোজেসের ১৭৬ রানের সঙ্গে উসমান খাজাও পেয়েছেন টানা চার টেস্টে সেঞ্চুরি। ওয়েলিংটন টেস্টে এর মধ্যেই প্রথম ইনিংসে ২৮০ রানে এগিয়ে গেছে অস্ট্রেলিয়া। হাতে এখনো আছে ৪ উইকেট।