• অস্ট্রেলিয়ার নিউজিল্যান্ড সফর ২০১৬
  • " />

     

    কোথায় গেল সেই চার রান?

    কোথায় গেল সেই চার রান?    

    ওয়েলিংটন টেস্ট শেষ হয়ে গেছে। নিউজিল্যান্ড হেরেছে ইনিংস ও ৫২ রানের বড় ব্যবধানে। অ্যাডাম ভোজেস হয়েছেন ম্যাচসেরা। ভোজেস আউট হতে পারতেন ৭ রানেই, আম্পায়ারের ভুলে বেঁচে গিয়েছিলেন। সুযোগ কাজে লাগিয়ে করেছেন আরও ২৩২ রান।

    ব্রেসওয়েলের বলটা ছেড়ে দিয়েছিলেন ভোজেস। অফস্ট্যাম্প ভেঙ্গে দিয়েছিল তা। বলটা এরপর গিয়েছিল কই? থার্ডম্যান ছিল না, রিপ্লে দেখাচ্ছে, কোনো এক গ্রাউন্ডসম্যান তা ছুঁড়ে দিচ্ছেন মাঠের ভেতরে। মানে সীমানার বাইরেই গিয়েছিল বল।

    ভোজেস আউট হননি, বলটা নো বল ছিল, স্ট্যাম্পে লেগে চার হয়েছিল। নিয়মানুযায়ী অস্ট্রেলিয়ার রানের খাতায় যোগ হওয়ার কথা আরও চারটি বাই রান! তবে সেদিকে যে খেয়াল ছিল না কারোরই!

    কিউইরা হতাশা লুকাতে ব্যস্ত তখন, অ্যাডাম ভোজেস হঠাৎ পাওয়া ‘নতুন জীবনে’ থিতু হচ্ছেন, আর যাঁর খেয়াল করার কথা সবচেয়ে বেশী সেই আম্পায়ার রিচার্ড ইলিংওর্থও নো ডেকেই দায়িত্ব শেষ করে ফেলেছেন!

    বেসিন রিজার্ভের টেস্টজুড়েই আলোচনায় ছিল ভোজেসের এই ‘ভুল’ করে পাওয়া জীবন। ইনিংস ব্যবধানে হারলেও ভোজেসের সে ইনিংসটাই যে গড়ে দিয়েছিল অস্ট্রেলিয়ার বড় সংগ্রহের ভিত্তি। নিউজিল্যান্ড বলতে পারে, আম্পায়ারের ‘ভুল’ তাদের হারের পেছনে অনেক বড় ‘ভূমিকা’ রেখেছে! অস্ট্রেলিয়াও বলতে পারে, আম্পায়ারের ‘ভুল’ তাদেরকে চার রান থেকে বঞ্চিত করেছে! আর অস্ট্রেলিয়া যদি এ চার রানের জন্য আফসোস করে, তাহলে নিউজিল্যান্ড কী করবে? ওই একটা ভুলের কারণে ২৩২ রান ‘গচ্চা’ গিয়েছিল তাদের, পরের ভুলটা ধরলে তা দাঁড়াবে ২৩৬ রানে!

    প্রথমটা ভুল মানলে যে দ্বিতীয়টাও ভুলই মানতে হয়!

    ভুল, সবই তো ভুল!