• বাংলাদেশ-ভারত সিরিজ ২০১৫
  • " />

     

    বাংলাদেশের "প্রতিশোধের" হাতছানি

    বাংলাদেশের "প্রতিশোধের" হাতছানি    

    বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালের সেই ম্যাচের কথা মনে আছে?  বাংলাদেশ সেদিন হয়ে উঠেছিল একটুকরো ক্ষোভ-হতাশার উন্মত্ত জনপদ। রোহিত শর্মার বিরুদ্ধে নো-বল ক্যাচ, রায়নার বিপক্ষে এলবিডব্লু সিদ্ধান্ত, মাহমুদউল্লাহর বিতর্কিত ক্যাচ- ভারতের সঙ্গে সেই ম্যাচে বিতর্কের উত্তাপ ছড়িয়েছে ভালোমতোই। ওই ঘটনার জের পরে গড়িয়েছে বহুদুর, আইসিসি সভাপতি মোস্তফা কামালের মন্তব্যের রেশ ধরে তুলকালাম হয়ে গিয়েছিল ক্রিকেটবিশ্বে। এরপর এই প্রথম কাল দুই দল মুখোমুখি ওয়ানডেতে।

     

     

    টেস্ট সিরিজটা আগুনে ঘি ঢেলে দিতে পারত। কিন্তু বৃষ্টিতে প্রায় ভেসে গিয়ে বরং সেই উত্তাপ অনেকটা মিইয়ে গেছে । “প্রতিশোধের” ম্যাচের আগে তাই রোমাঞ্চ যতটা আকাশ ছোঁয়ার কথা, সেরকম কোনো দামামা বাজছে না। কালও মিরপুরে বৃষ্টির সম্ভাবনা আছে ভালোমতোই, ওয়ানডে সিরিজের আগুনে তাই পানি ঢেলে দিতে পারে আষাঢ়ের বেরসিক বর্ষণ।

     

    উত্তাপের কী আরও উপকরণ নেই ? ভারতের সঙ্গে সেই ম্যাচে মাঠেই একচোট হয়ে গিয়েছিল বিরাট কোহলি ও রুবেল হোসেনের। দুজনের মধ্যে মাঠেই এর আগে উত্তপ্ত বাক্যবিনিময় হয়ে গিয়েছিল, বিশ্বকাপের সেই ম্যাচে কোহলিকে আউট করে রুবেল বুঝিয়ে দিয়েছেন, ধিকিধিকি করে আগুনটা জ্বলছিল সবসময়। টেস্ট সিরিজে রুবেল ছিলেন না, কোহলির সঙ্গে সেই দ্বৈরথটা নতুন মঞ্চ পাচ্ছে কালকের ওয়ানডেতে।

     

    ফতুল্লা টেস্টে বৃষ্টি না আসলে বাংলাদেশ শেষ পর্যন্ত মাচ বাঁচাতে পারত কি না, সেটা নিয়ে শেষ পর্যন্ত সন্দেহ করাই যায়। কিন্তু ওয়ানডের আগে বাংলাদেশ সেসব মনেই রাখতে চাইবে না। ওয়ানডেতে তো বাংলাদেশ একেবারেই অন্যরকম দল। বিশ্বকাপের চমকের পর পাকিস্তানকে ধবলধোলাই করেছে নিজেদের মাটিতে। মাশরাফি, তাসকিন, রুবেলকে নিয়ে পেস বোলিং পাবে একেবারেই নতুন চেহারা। ব্যাটিংয়ে সাব্বির, নাসিরদের নিয়ে এই বাংলাদেশ অনেক বেশি আগ্রাসী। মাহমুদউল্লাহর অভাবটা টের পাবে বাংলাদেশ, তবে তাঁর জায়গায় লিটন দাসের নামা মোটামুটি নিশ্চিত। টেস্ট অভিষেকেই বুঝিয়ে দিয়েছেন, লিটন থাকতেই এসেছেন।

     

    আজ আরও একটা হাতছানি আছে বাংলাদেশ। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফি খেলতে হলে র‍্যাঙ্কিংয়ে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে আটের ভেতর থাকতে হবে বাংলাদেশকে। এই মুহূর্তে বাংলাদেশ আটেই আছে, তবে এই সিরিজে ভারতের সঙ্গে একটা ম্যাচেও জিতলে ওয়েস্ট ইন্ডিজকে টপকে চলে আসবে সাতে।