• বাংলাদেশ-ভারত সিরিজ ২০১৫
  • " />

     

    মুস্তাফিজুরের আরও হাতছানি

    মুস্তাফিজুরের আরও হাতছানি    

    চারদিকে শুধু একটাই নাম এখন, মুস্তাফিজ! মুস্তাফিজ! বাংলাদেশে তো বটেই, ওয়ানডে ইতিহাসেই এমন ধূমকেতুর মতো অভিষেক খুব কম ক্রিকেটারেরই হয়েছে। নিজের প্রথম দুই ম্যাচে এগার উইকেট নিয়েছেন, ওয়ানডে ইতিহাসেই প্রথম দুই ম্যাচে এত বেশি উইকেট নেওয়ার কীর্তি আর কারও নেই। কাছাকাছি আছেন জিম্বাবুয়ের ব্রায়ান ভিটরি, প্রথম দুই ম্যাচে নিয়েছিলেন ১০ উইকেট। তাও আবার এই বাংলাদেশের বিপক্ষেই।

     

                                                            জন এড্রিচ

     

    আরেকটা দিকেও মুস্তাফিজ বসে গেছেন নতুন উচ্চতায়। প্রথম দুই ম্যাচেই ম্যাচসেরা হওয়ার রেকর্ড এখন পর্যন্ত আছে শুধু তিনজন ক্রিকেটারের। ওয়ানডে ইতিহাসের প্রথম ম্যাচেই ৮২ রান করে ম্যাচসেরা হয়েছিলেন ইংল্যান্ডের জন এড্রিচ, পরের ম্যাচে ৯০ রান করে আবার ম্যাচসেরা। প্রথম ম্যাচে প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া, পরের ম্যাচে ভারত।

     

     

                                                                  টম কুপার

                                                             

    এরপর প্রথম ম্যাচেই ম্যাচসেরা পাওয়ার জন্য অপেক্ষা করতে হয়েছে অনেকটা সময়। ২০১০ সালে এসে নিজের দুই ম্যাচেই সেরা হয়েছেন নেদারল্যান্ডের টম কুপার। নামটা শুনে একটু বিস্ময় জেগেছে নিশ্চয় ? এই ডাচ ব্যাটসম্যান অভিষেকে করেছিলেন অপরাজিত ৮০, পরের ম্যাচে ৮৭। দুবারই ম্যাচসেরা, দুবারই প্রতিপক্ষ স্কটল্যান্ড। কুপার আসলে তাঁর প্রথম সাত ম্যাচের চারটিতেই সেরা হয়েছিলেন।

     

                                                                  ব্রায়ান ভিটরি

     

    পরের নামটা অনেকেই অনুমান করে ফেলার কথা, ব্রায়ান ভিটরি। স্বপ্নের অভিষেকে পাঁচ উইকেট, পরের ম্যাচে আবারও পাঁচ, ওই সফরে ভিটরি একাই হারিয়ে দিয়েছিলেন বাংলাদেশকে। সেই ভিটরি এখন হারিয়েই গেছেন, মুস্তাফিজের সামনে এখন তাই প্রথম খেলোয়াড় হিসেবে টানা তিন ম্যাচে সেরার হাতছানি। ওয়ানডেতেও টানা তিন ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার কীর্তি আছে ওয়াকার ইউনিসের, সেটার পাশেও বসার সুযোগ বাংলাদেশের তরুণ পেসারের।

     

     

    সব মিলে ওয়ানডে অভিষেকে ম্যাচসেরা হয়েছেন ৫৬ জন। বাংলাদেশের হয়ে এর আগে ছিল দুইজনের , সোহাগ গাজী ও তাইজুল ইসলাম।